Saturday, May 5, 2018

দুটি কবিতা : উজ্জ্বল ঘোষ






একটা মৃত্যু 
             
একটা মৃত্যু অনেকগুলো যতিচিহ্ন দিয়ে গেল 
? ...
!  ...
...

প্রথাগত কান্নার ঠিক পাশে বসে থাকে
কর্তব্যপরায়ণ হাসি
হরিধ্বনি, নামসংকীর্তনে তৃপ্ত শবদেহ 
দেখে আড়ালে চলে যাই
সেই খামার, খড়ের পালুই, সবজেটে পুকুর...
হঠাৎ কাঁধে কে যেন রাখে হাত
পাক ধরা উঠে যাওয়া চুলে লেখা
বাইশ বছর...
সামনেটা ঝাপসা হয়ে আসে
উড়ে যায় একটা ঝাপসা পায়রা




ঘর
        
যে ঘরে আমার বসেছে অবসাদ
যে মজ্জাতে হাল ছাড়বার সাধ
তোর সেখানেই বাড়ি,পরাজয়
জয় সেখানে এক্কেবারেই বাদ

যে ঘরে আমার হারিয়ে গেছে খেই
যে পল্লবে পৃথিবী লেখা নেই
তোর সেখানেই বাড়ি, পরাজয়
জয় সেখানে এক্কেবারেই নেই

যে ঘরে আমার আটকে গেছে ঘুরি
যে দিব্যি তে কলম গেছে চুরি 
তোর সেখানেই বাড়ি, পরাজয়
জয় সেখানে এক্কেবারেই আড়ি

যে ঘরে আমার দীক্ষা গেছে মারা
যে মিথ্যেরা পেয়েছে আস্কারা
তোর সেখানেই বাড়ি, পরাজয়
জয় সেখানে মরীচিকা'র পারা

যে ঘরে আমার আকাশ বাধা পায়
যে বহতায় ঈর্ষা বয়ে যায়
তোর সেখানেই বাড়ি, পরাজয়
জয় সেখানে লজ্জায় মরে যায়

এবার ঘরের জানলা খোলরে মন
সুরের তালের সঙ্গে মিশুক লয়
সন্ধ্যাতারার পদধ্বনিকে শোন 
দেখ, সেখানেই দাঁড়িয়ে বরাভয়...
 

No comments:

Post a Comment

দেবমাল্য চক্রবর্তী

মা নিষাদ   ‘শয়তান, তুই নরকে যাবি পাপ-পুণ্যের জ্ঞান নেই তোর, শয়তান, তুই নির্ঘাৎ নরকে যাবি অভিশাপ দিচ্ছি তোকে, তুই নরকে যাবি’ দস্য...

ক্লিক করুন। পড়ান।